ফিরে দেখা পরিষদ বার্তা সেপ্টেম্বর-২০০২ সারা দেশে দাবি দিবস পালিত অবিলম্বে সাম্প্রদায়িক হামলা বন্ধের দাবি

2

॥ পরিষদ বার্তা রিপোর্ট ॥ সারা দেশে অব্যাহত সাম্প্রদায়িক হামলা ও নির্যাতন নিপীড়ন বন্ধ এবং সংবিধানে অসাম্প্রদায়িক জাতিসত্তা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ গত ২৬ সেপ্টেম্বর দাবি দিবস পালন করে। সারা দেশে এ উপলক্ষে সভা-সমাবেশ ও মিছিলের আয়োজন করা হয়।

এদিন বিকেলে বাহাদুর শাহ পার্কে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, আমাদের লড়াই সরকারের বিরুদ্ধে নয়, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে। সাম্প্রদায়িক এ শক্তি সরকারের যেমন আছে বিরোধী দলেও আছে।

ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ডঃ নিম চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন এ্যাড. সিরিল শিকদার, বাসুদেব ধর, প্রেমরঞ্জন দেব, পরিমল দে, এ্যাড. পরিমল বিশ^াস, এ্যাড. জগদীশ সরকার, হরিপদ দে, নির্মল কুমার চ্যাটার্জি, শ্যামচাঁদ মন্ডল, ভাস্কর চৌধুরী, সুখেন্দু বৈদ্য, রমেন মন্ডল প্রমুখ।

বক্তাগণ অবিলম্বে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নির্যাতন ও ধর্মীয় প্রতিষ্ঠান জবর দখল বন্ধের আহবান জানান। তারা বলেন, বাংলাদেশের সংবিধানে মূল ভিত্তি মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধ একটি অসাম্প্রদায়িক চেতনার সংগ্রামী ফসল। বাংলাদেশের অধিকাংশ মানুষই অসাম্প্রদায়িক চেতনায় বিশ^াসী। অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক বলেন, উপমহাদেশে ও বিশে^ শান্তি প্রতিষ্ঠা করতে হলে মৌলবাদী ও বিভেদকামী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সমাবেশে বক্তারা ধর্মনিরপেক্ষ গলতান্ত্রিক রাষ্ট্র গঠনে দেশের শুভবুদ্ধি সম্পন্ন জনসাধারণকে এগিয়ে আসার আহবান জানান। সমাবেশে নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে বৈষম্য দূর করা এবং বৈষম্য মূলক সংশোধনী বাতিল করে বাহাত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠার আহবান জানানো হয়।