পরিষদ বার্তা আগস্ট- ২০০২ আঞ্চলিক কার্যালয় পরিদর্শনে অধ্যাপক ডঃ নিম চন্দ্র ভৌমিক সাংগঠনিক তৎপরতা জোরদার করার আহবান

6

।। পরিষদ বার্তা রিপোর্ট ।। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ডঃ নিম চন্দ্র ভৌমিক আগস্ট মাসে নেত্রকোনা, কুমিল্লা ও বরিশালে পরিষদের আঞ্চলিক কার্যালয়সমূহ পরিদর্শন করেন।

অধ্যাপক ভৌমিক এসব জেলায় কর্মীসভায় ভাষণ দিতে গিয়ে সাংগঠনিক কার্যক্রম জোরদার করার আহবান জানান এবং এলাকার সাম্প্রদায়িক হামলা, নির্যাতন বা নিপীড়নের ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থল পরিদর্শন, নির্যাতিতদের পাশে দাঁড়ানো ও প্রতিবাদী কর্মসূচি পালনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। তিনি বলেন, পাশাপাশি রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে কথা বলতে হবে এবং  প্রশাসনের কাছে বিষয়টি তুলে ধরতে হবে। মূল কথা, সবাইকে নিয়ে সাম্প্রদায়িক শক্তিকে প্রতিরোধ করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে বিগত সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর যে ব্যাপক হামলা শুরু হয় তা আজও অব্যাহত হয়েছে। এই অবস্থা চলতে পারে না। রাজনৈতিক নেতৃবৃন্দকে দেশের এই পরিস্থিতি অনুধাবন করতে হবে এবং দেশের স্বার্থে, জনগণের স্বার্থে এই অবস্থার অবসান ঘটাতে হবে। নইলে বিপর্যয়ের সামনে দাঁড়াতে হবে। এই অবস্থা কাঙ্খিত নয়।

ঐক্য  পরিষদের সম্পাদক ভোলায় প্রায় প্রতিটি উপজেলায় যান এবং সাম্প্রদায়িক হামলার শিকার ধর্মীয় সংখ্যালঘুদের সাথে কথা বলেন ও বাড়িঘর পরিদর্শন করেন। তিনি সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

এই সফরকালে জেলায় বসবাসরত কেন্দ্রীয় নেত্রবৃন্দ ড. ভৌমিকের সঙ্গে ছিলেন। আঞ্চলিক কার্যালয় পরিদর্শনের অংশ হিসেবেই ড. ভৌমিক এই সফরে গেছেন।