অপশক্তি বাংলাদেশকে পাকিস্তান বানাতে চায় : রানা দাশগুপ্ত

19

চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিনিধি।। ৭ ডিসেম্বর।। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক  অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, ভাস্কর্য-মূর্তি বিরোধী ধর্মান্ধ-সাম্প্রদায়িক গোষ্ঠী মুক্তিযুদ্ধের পরাজিত অপশক্তি দেশকে পাকিস্তান বানানোর অপচেষ্টায় লিপ্ত। ধর্ম ব্যবসায়ী, মৌলবাদী এই অপশক্তি বারবার দেশের স্বাধীন অস্তিত্বকে আঘাত করেছে, মুক্তিযুদ্ধের চেতনাকে আঘাত করেছে। আজ সোমবার বিকেলে তিনি নগরীর চেরাগী পাহাড় চত্বরে ভাস্কর্য নিয়ে সাম্প্রদায়িক, ধর্মান্ধ অপশক্তির আস্ফালন এবং বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে আয়োজিত নাগরিক সমাবেশে বক্তব্য রাখছিলেন।

তিনি বলেন, লাখ লাখ শহীদের রক্তের বিনিময়ে দেশ স্বাধীন হয়েছে কিন্তু পাকিস্তানি ভাবধারায় বিশ্বাসী রাজাকার, আলবদর বাহিনীর দোসরদের নির্মূল করা হয়নি। ৭৫’এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর থেকে সাম্প্রদায়িক অপশক্তি নানা রাজনৈতিক পৃষ্টপোষকতায়, আশ্রয়ে-প্রশ্রয়ে দিন দিন বিকাশ লাভ করেছে। এখন তারা মুক্তিযুদ্ধকে নির্বাসিত করে একাত্তরের পরাজয়ের গ্লানির প্রতিশোধ নিতে মরিয়া হয়ে উঠেছে। এখনই এই অপশক্তিকে কঠোর হস্তে দমন করতে হবে। ভাস্কর্য বিরোধী ও দেশ বিরোধী সাম্প্রদায়িক, ধর্মান্ধ মৌলবাদীদের অবিলম্বে আইনের আওতায় আনতে হবে। তাই মুক্তিযুদ্ধের পক্ষের সকল শুভশক্তিকে ঐক্যবদ্ধভাবে এই অপশক্তিকেস্ত্রতিহত করতে হবে।

সর্বস্তরের সাংস্কৃতিককর্মী ও সচেতন নাগরিক সমাজ ব্যানারে আয়োজিত এই সমাবেশে বিভিন্ন সংগঠন ও শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সমাবেশে আরও বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার, অধ্যাপক হোসাইন কবির, উদীচী চট্টগ্রামের সাধারণ সম্পাদক অধ্যাপক শীলা দাশগুপ্ত, খেলাঘর চট্টগ্রাম মহানগরের সাবেক সাধারণ সম্পাদক রোজী সেন, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট রেহানা বেগম রানু, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, সঙ্গীত শিল্পী শ্রেয়সী রায়, আবৃত্তিশিল্পী তাসকিয়া নূর তানিয়া। সমাবেশ সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান। সমাবেশে সম্মিলিত আবৃত্তি পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সামাজিক সংগঠন ‘কন্ঠনীড়’সহ বিভিন্ন সংগঠন অংশ নেয়।

সমাবেশে বক্তারা বলেন, অসাম্প্রদায়িক চেতনায় মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এদেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতা বিরোধী পাকিস্তানি প্রেতাত্মারা আবার সক্রিয় হয়ে উঠেছে। কিন্তু বঙ্গবন্ধুর স্বাধীন বাংলাদেশে ধর্মান্ধতার কোন স্থান নাই। ভাস্কর্য-মূর্তির ইস্যু এনে সাম্প্রদায়িক, মৌলবাদী গোষ্ঠী দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চাইছে। মৌলবাদীদের এই আস্ফালনকে প্রতিহত করতে হবে।