ভাস্কর্য বিতর্কে ‘মূর্তি ’প্রসঙ্গে ঐক্য পরিষদ সংখ্যালঘু জনগোষ্ঠীর ধর্মীয় অনুভূতিতে আঘাত হানবেন না

10

।। নিজস্ব বার্তা পরিবেশক।। বঙ্গবন্ধুর ভাস্কর্যকে কেন্দ্র করে উত্থাপিত অহেতুক বির্তকে যে অবজ্ঞা ও অবহেলায় ‘মূর্তি’ প্রসঙ্গটি আলোচিত হচ্ছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ তার তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানিয়েছে।

পরিষদ মনে করে, এর মধ্য দিয়ে দেশে অপরাপর সম্প্রদায় এবং তাদের ধর্মীয় অনুভূতিকে অহেতুক হেয় করা হচ্ছে, সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ প্রচার করা হচ্ছে এবং ধর্মীয় স্বাধীনতাকে যুগপৎ ক্ষুণœ করা হচ্ছে।

এক বিবৃতিতে পরিষদের সভাপতি সাবেক সাংসদ ঊষাতন তালুকদার, ভারপ্রাপ্ত সভাপতি প্রাক্তন রাষ্ট্রদূত ড. নিমচন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও এবং সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেছেন, বাংলাদেশের হিন্দু সম্প্রদায় শাশ্বতকাল থেকে তাদের আরাধ্য দেব-দেবতার মূর্তি পুজো করে আসছে। বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায় ঠিক একইভাবে ভগবান বুদ্ধ ও প্রভু যীশুর মূর্তিকে সামনে রেখে তাদের ধর্মাচরণ ও ধর্মানুশীলন করেন। এদের ধর্মীয় অনুভূতিকে রীতিমতো আঘাত করে বা তাদের ধর্মকে অবজ্ঞা করে যেভাবে ‘মূর্তি’ শব্দটি বিদ্যমান বির্তকে তুলে ধরা হচ্ছে বিভিন্ন মহল থেকে তা দুঃখ ও উদ্বেগজনক । অনতিবিলম্বে এহেন সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো থেকে বিরত থাকার জন্য সকল মহলের প্রতি পরিষদ আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে সবাইকে বিনয়ের সাথে স্মরণ করিয়ে দিয়ে বলা হয়, ‘মূর্তিপূজকরা’ বাংলাদেশে ধর্মীয়ভাবে সংখ্যালঘু হতে পারে কিন্তু গোটা বিশ্বে তারা সংখ্যালঘু নয়। বিষয়টি সবারই ভাববার সময় এসেছে।