ভারত থেকে তেল আমদানী করতে পাবর্তীপুরে পাইপ স্থাপনের কাজ উদ্বোধন

4

রতন সিং, দিনাজপুর থেকে।। ০৩ ডিসেম্বর।। ভারত থেকে বাংলাদেশের দিনাজপুর পাবর্তীপুর রেলওয়ে স্টেশনের পার্শ্বে সোনাপুকুর নামে ডিপোতে মাটির নিচে পাইপ লাইনের মাধ্যমে তেল সরবরাহ করতে আনুষ্ঠানিক ভাবে পাইপ লাইন স্থাপনের কাজ শুরু করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় পাবর্তীপুর উপজেলার পাবর্তীপুর রেলওয়ে স্টেশনের পার্শ্বে সোনাপুকুর নামক স্থানে পাইপ লাইন বসানোর কাজ উদ্বোধন করলেন পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক। মাটির নিচ দিয়ে ভারতের শিলিগুড়ির নুমালীগড় রিফাইনারী লিমিটেড হতে ১৩০ কিলোমিটার ভারতের শিলিগুড়ি ও বাংলাদেশের পঞ্চগড়,নীলফামারী হয়ে পার্বতীপুরে পাইপ লাইনের মাধ্যমে তেল আসবে। পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান বলেন, পাইপ লাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশ সরাসরি জ্বালানি তেল পাবে। পরিবহন খরচ কমানো এবং মাঠ পর্যায়ে নিরবচ্ছিন্নভাবে ডিজেল (জ্বালানি) সরবরাহ নিশ্চিত করতে এই কাজ শুরু হয়েছে। পাইপ লাইন স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাওয়া হবে। যাতে খুব সহজেই দু দেশের মধ্যে ১৩০ কিলোমিটার পাইপ লাইনের কাজ নির্মাণ করা যায় সে লক্ষ্য বাস্তবায়নে কর্তৃপক্ষ কাজ শুরু করেছে। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পেট্রোল পাম্প মালিক ও স্থানীয় ব্যবসায়ীরা।

উল্লেখ্য, গত ২০১৮ সালে ১৮ সেপ্টেম্বর এ ব্যাপারে সমঝোতা চুক্তিতে সই করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী । তারই ফলশ্রুতিতে আজ বৃহস্পতিবার পার্বতীপুরের সোনাপুকুর অংশে নির্মাণ শুরু হলো। ২০২২ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হবে বলে ধারণা করা হচ্ছে। তেল সরবরাহ শুরু হলে এ অঞ্চলের মানুষ সাশ্রয়ী মুল্যে তেল পাবে।

অনুষ্ঠানে দিনাজপুর জেলা পেট্রোল পাম্প মালিক সমিতির সাধারণ সম্পাদক রওশন আলী, পাবর্তীপুর উপজেরার চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রধান, পাবর্তীপুর পৌরসভার চেয়ারম্যান মেনহাজুল হক উপস্থিত ছিলেন।