ফেব্রুয়ারি ২০০২ সারাদেশে সাম্প্রদায়িক হামলা অব্যাহত ধর্ষণের শিকার বহু মহিলা

2

পরিষদ বার্তা রিপোর্ট ॥ বাংলাদেশ সাম্প্রদায়িক হামলা, নির্যাতন ও নিপীড়ন অব্যাহত রয়েছে। ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর হামলা ও নির্যাতন চালিয়ে বাড়িভিটা ও ধর্মীয় প্রতিষ্ঠানের জায়গা দখল করা হচ্ছে, লুটপাট চালানো হচ্ছে। নারকীয় ধর্ষণের শিকার হয়েছেন বহু মহিলা।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ প্রকাশিত ফেব্রুয়ারি (২০০২) মাসের সাম্প্রদায়িক হামলা ও নির্যাতন-নিপীড়ন সংক্রান্ত বিবরণে এই তথ্য তুলে ধরা হয়েছে। বিবরণটি ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। বিবরণে পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, কিশোরগঞ্জ, নওগাঁ, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, ফেনী, পঞ্চগড় ও বরিশালে নির্যাতন ও ধর্ষণের ঘটনা উল্লেখ করা হয়েছে।

এই প্রকাশনায় সারা দেশে ফেব্রুয়ারি মাসে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের নির্যাতন-নিপীড়নের  ৭২ টি ঘটনার বর্ণনা দেয়া হয়েছে। পাশাপাশি আর একটি বিবরণে দেশে নারী নির্যাতনের আরো ৫৮ টি ঘটনা তুলে ধরা হয়েছে। যেখানে দেখা যায় দুর্বৃত্তদের হাত থেকে শিশুকন্যারাও রেহাই পায়নি। ধর্ষণ, নির্যাতন, এসিড নিক্ষেপের শিকার হয়েছেন মহিলারা, যৌতুকের কারণে হত্যার ঘটনা ঘটেছে। নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন অনেকে।

কয়েকটি জেলায় নির্যাতনের পর এলাকা ছেড়ে যাওয়া ধর্মীয় সংখ্যালঘুরা এখনো ঘরে ফিরতে পারেননি। অবরুদ্ধ জীবন যাপন করেছেন বহু সংখ্যালঘু পরিবার। বিরাট অংকের চাঁদা দাবি করা হচ্ছে  হুমকি দেয়া হচ্ছে, নিয়মিত চাঁদা না দিলে দেশ ছাড়তে হবে। ব্যবসায়িক সূত্রে পাওনা টাকা চাওয়া হলে বলা হচ্ছে, ‘হিন্দুদের পাওনা টাকা দিতে হয় না, বরং এখন থেকে হিন্দুদেরকেই টাকা দিতে হবে। নইলে হিন্দুস্তান পাঠিয়ে দেয়া হবে’।

কোন কোন জেলায় ধর্মীয় সংখ্যালঘুদের বাড়িতে গণহারে ডাকাতি হচ্ছে, অপহরণের ঘটনাও ঘটেছে।