ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা

0

ভারতে দুই দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন আজ শনিবার রাজধানী নয়াদিল্লিতে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন ভারতের রাষ্ট্রপতি ভবনের সামনে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্থানীয় সময় আজ সকাল নয়টার দিকে প্রধানমন্ত্রী হাসিনা রাষ্ট্রপতি ভবনে পৌঁছান। ভারতের রাষ্ট্রপতির দেহরক্ষীদের একটি অশ্বারোহী দল ভবনের গেট থেকে শেখ হাসিনাকে বহনকারী গাড়িবহরকে স্বাগত জানায়। ভেতরে যাওয়ার পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাগত জানান শেখ হাসিনাকে। প্রথমে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয় এবং বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

এরপর ভারতীয় সশস্ত্র বাহিনীর চৌকস একটি দল শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন।
সালাম গ্রহণ শেষে ভারতের প্রধানমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত তাঁর মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বাংলাদেশ প্রধানমন্ত্রীকে পরিচয় করিয়ে দেন। প্রধানমন্ত্রী হাসিনাও তাঁর সফরসঙ্গীদের মোদির সঙ্গে পরিচয় করান।

ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম, মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম, রেলপথসচিব মো. হুমায়ুন কবির, ইআরডি সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী, প্রধানমন্ত্রীর প্রেস সচিব এম নাঈমুল ইসলাম খান, স্পিচ রাইটার এম নজরুল ইসলাম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহসহ শেখ হাসিনার অন্য সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।