বেনজীরের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নেই, তিনি বিদেশে যেতেই পারেন: পররাষ্ট্রমন্ত্রী

2

ডেস্ক রিপোর্ট।। পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের বিরুদ্ধে আদালত বা দুর্নীতি দমন কমিশন (দুদক) কোনো নিষেধাজ্ঞা দেয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেছেন, কারও ওপর যখন দেশত্যাগে নিষেধাজ্ঞা থাকে না, তিনি যে কোনো জায়গায় যেতে পারেন। সোমবার (০৩ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

বেনজীর আহমেদ ও তার স্ত্রী এবং তিন মেয়েকে জিজ্ঞাসাবাদের জন্য ৬ জুন তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কিন্তু তিনি এখন দেশে নেই বলে গণমাধ্যমে খবর বেরিয়েছে। এ ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো পদক্ষেপ নেবে কি না, জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, তার দেশত্যাগে তো কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। কোর্টও দেয়নি। দুদকও দেয়নি। কারও ওপর যখন দেশত্যাগে কোনো নিষেধাজ্ঞা না থাকে, তিনি তো যে কোনো জায়গায় যেতেই পারেন।

বেনজীর আহমেদ ও সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ ক্ষমতাসীন সরকারের সৃষ্টি-বিএনপির এমন অভিযোগের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, সরকার অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে দেশ পরিচালনা করছে। সরকারের কোনো হাত নেই বিধায় দুদক অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে স্বাধীনভাবে কাজ করছে। এ কারণেই বিষয়গুলো উঠে এসেছে।

হাছান মাহমুদ আরও বলেন, আদালত অত্যন্ত স্বাধীনভাবে কাজ করছেন বিধায় এই বিষয়গুলো উঠে এসেছে। এটা তো অন্য কেউ তুলে আনেনি। সরকার এ ব্যাপারে অত্যন্ত স্বচ্ছ এবং সরকারের অবস্থান অত্যন্ত পরিষ্কার।